সরাসরি নিজের ফাইলে প্রবেশ ঠেকাতে



উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে কুইক অ্যাকসেস নামে নতুন বৈশিষ্ট্য যোগ হয়েছে। এতে ক্লিক করলেই সাম্প্রতিক ব্যবহৃত ফাইল, ফোল্ডার, ডকুমেন্টস দেখা যায়। এটি উইন্ডোজ ৮.১-এ এক্সপ্লোরার নেভিগেশন ফেভারিটস নামে ছিল। উইন্ডোজ ১০ যাঁরা ব্যবহার করছেন, খেয়াল করলেই দেখবেন ফাইল এক্সপ্লোরারে ক্লিক করলে সরাসরি কুইক অ্যাকসেস চলে আসে এবং সম্প্রতি ব্যবহৃত ফাইলগুলো সেখানে দেখা যায়। অনেক সময় এক কম্পিউটার অনেকে ব্যবহার করলে ব্যক্তিগত ফাইল অন্যজন দেখে ফেলার সম্ভাবনা থাকে। চাইলে এটি বন্ধ করতে পারবেন সহজেই। সাধারণত উইন্ডোজ এক্সপ্লোরারে ওপরের বাম পাশের তালিকায় Quick Access থাকে। আর Win Key + E একসঙ্গে উইন্ডোজ এক্সপ্লোরার চালু হবে এবং সরাসরি কুইক অ্যাকসেস ফোল্ডার দেখাবে। এটি বন্ধ করতে এক্সপ্লোরারের ওপরের রিবন থেকে View ট্যাবে ক্লিক করুন। ডান পাশের কোনায় Options বোতামে ক্লিক করুন। তাহলে Folder Options খুলে যাবে। এভাবে খুলতে না পারলে স্টার্ট মেনুতে গিয়ে Folder Options লিখেও খুলতে পারবেন। 
এখন ফাইল এক্সপ্লোরারের Open File Explorer to থেকে This PC নির্বাচন করে ওকে করলে প্রত্যেকবার উইন্ডোজ এক্সপ্লোরার চালু করলে কুইক অ্যাকসেস চালু না হয়ে ফাইল এক্সপ্লোরার বা মাই কম্পিউটার চালু হবে। এখন নিচের Privacy সেকশনের Show recently used files in Quick Access থেকে টিক চিহ্ন তুলে দিয়ে ওকে করলে সাম্প্রতিক ব্যবহৃত ফাইল আর কেউ দেখতে পারবে না। একইভাবে Show frequently used folders in Quick Access এর টিক চিহ্ন তুলে দিয়ে ওকে চাপলে যখন-তখন ব্যবহার করা ফোল্ডার আর কুইক অ্যাকসেসে দেখা যাবে না। 
এগুলো বন্ধ না করেও Clear File Explorer History-এর পাশে থাকা Clear-এ ক্লিক করে সাম্প্রতিক ব্যবহৃত ফাইল এক্সপ্লোরারের হিস্টোরি মুছে দেওয়া যায়। এটি করলে সব সেটিংস আগের মতোই থাকবে শুধু আপনার ব্যবহার করা সাম্প্রতিক ফাইলগুলো আর থাকবে না। আবার Quick Access-এর তালিকায় থাকা ফোল্ডারে রাইট ক্লিক করে Unpin from Quick Access চাপলেও সেটি কুইক অ্যাকসেসের তালিকা থেকে সরে যাবে এবং চাইলেও সেটি আর কেউ দেখতে বা জানতে পারবে না। 
মো. রাকিবুল হাসান

Share this

Related Posts

Previous
Next Post »

...